বানিয়ে নিন Mini USB Fume Extractor

আসসালামু আলাইকুম,

কেমন আছেন? গরম কাল এসে গেলো, গরম পরার আগেই আপনাদের ডেস্কটপ এয়ার কুলার বানানো শেখাবো। তবে আজ অন্য কিছু।

আপনারা অনেকেই সল্ডার বা ঝালাই করেন। আমি লোহা ঝালাই বলি নাই -_-
সার্কিট সল্ডারের কথা বলেছি। 
যারা প্রফেশনাল কাজ করেন তারা যে একবার না একবার সল্ডার করেছেন তাতো আমি জানি।
সখের বশেও অনেকে করেন, আমার মতো।


মজার কথা হল আমার সল্ডারিং আয়রন বা তাতাল নাই :P
আমি স্ক্রু ড্রাইভার স্টোভে গরম করে কাজ করি :v

তো ঝালাই করার সময় যখন সল্ডারিং লিড তাতালে গলে যায় তখন একটা ধোঁয়া বের হতে অনেকে দেখেছেন। এটা সীসার অক্সাইড যা স্বাস্থ্যের জন্য মারাত্মক!

এর থেকে আপনাকে দূরে থাকতে হবে, তবে দূরে থাকলে তো আর ঝালাই করা যায় না, তাই আমাদের অন্য ব্যাবস্থা নিতে হবে।

এইজন্নে এই ইউএসবি ফিউম এক্সট্রাক্টর (Fume Extractor)


এই যন্ত্রটি ধোঁয়া ভেতরে টেনে নিয়ে ফিল্টার করে বাহিরে ছেড়ে দেয়।
বাজার থেকে প্রফেশনালি কিনলে ৩ থেকে ৪ হাজার টাকা খরচ হবে ফিল্টার সহ।
তবে আপনি একটা ছোট ভার্সন নিজেই বানাতে পারেন।

এজন্য আপনার লাগবে,
  1. একটা ১২ ভোল্ট কম্পিউটার ফ্যান
  2. ৬-১২ ভোল্টেজ সাপ্লাই
  3. একটা বাক্স
  4. সুইচ
  5. এক্টিভেটেড কার্বন ফোম (না পেলে সাধারণ ফোমেও হবে)
এবার নিচের ডায়াগ্রাম মতো বসিয়ে দিন সব।

 প্রথমে ধোঁয়া যুক্ত বাতাস ফোম দিয়ে বাক্সে ঢুকবে, তারপর ফোমের মাঝেই ধোঁয়ার কার্বন পারটিকেল আটকে যাবে এবং মোটামোটি বিশুদ্ধ বাতাস ফ্যানের সাহায্যে বেরিয়ে আসবে।











Related Posts
Previous
« Prev Post

মোট পাতাদর্শিত