পিতাগণ,মাতাগণ, সন্তানদের একটু সমর্থন দিন

এমন কোনও খবর শোনেননি বলে মনে হয় না, আপনার এলাকার অমুকের বাবা অমুককে জোর করে মেডিক্যালে ভর্তি করে দিয়েছে। অথবা এঞ্জিনিয়ারিং পড়তে কোথাও আডমিট করে দিয়েছে।
এরকম বাংলাদেশে অহরহ হচ্ছে।

এতে লাভ কি হচ্ছে জানেন? হ্যাঁ, ছেলেটি বা মেয়েটি হয়তো এমবিবিএস ডাক্তার হল, অথবা এঞ্জিনিয়ার হল।
কিন্তু সে যে অন্যকিছু হতে চেয়েছিলো সে খবর কে রাখে?

রোয়ান অ্যাটকিনসনকে চিনেন? সারা পৃথিবী তাকে " মিস্টার বিন " বলেই চেনে। তার ব্যাকগ্রাউন্ড কি জানেন?
উনি একজন মেরিন ইঞ্জিনিয়ার। তার বাবা-মা তাকে মেরিন ইঞ্জিনিয়ার বানাতে চাইলেন, আর পৃথিবী তাকে চিনল একজন বিখ্যাত কমেডিয়ান হিসাবে।

আমি এই পোস্ট আমার বাবার ওপর রাগ করেই করছি। তিনি আমার ওপর হতাশাবাদি। তার একটাই উক্তি,"তোমার দ্বারা কিছুই হবে না"
আমার এই কথাগুলো এক কান দিয়ে শুনে আরেক কান দিয়ে বের করা ছাড়া কোনও উপায় নেই।
পারিনাতো গুরুজনের সাথে বেয়াদবি করতে।

আমি এখনো বাবাকে জানাইনি যে আমি ভারতে একটা আন্তর্জাতিক প্রতিযোগিতায় নাম লিখিয়েছি। ইনশাআল্লাহ্‌ আমি একদিন তাকে মেডেল এনেই চমকে দেবো।

একজন ছেলে বা মেয়ে যখন স্বপ্ন দেখে, আমি বিজ্ঞানি হব, প্রযুক্তিবিদ হব। আর অভিভাবক মাঝে দিয়ে তার নিজ স্বপ্ন পুরনের জন্য তাদের স্বপ্ন নষ্ট করে দেন। এতে কি হয় জানেন? সে এটা ওএসবিহীন বায়স যুক্ত কম্পিউটারে পরিনত হয়। সে কাজ করবে, চাকরি করবে, কিন্তু কোনও আনন্দ পাবে না। জীবনটা বিস্বাদময় হয়ে থাকবে তার কাছে।

আমার মতে এই কারনেই আমাদের বাংলাদেশে বৈজ্ঞানিক হয় না, প্রখ্যাত পরমানুবিদ তৈরি হয় না।

দয়া করে আমাদের মতো স্বপ্নদ্রষ্টাদের একটু সমর্থন দিন, নাহলে এদেশের উন্নতি এই পর্যন্তই আটকে থাকবে।


Related Posts
Previous
« Prev Post

মোট পাতাদর্শিত