সম্পূর্ণ মৌলিক " বাংলাদেশের আঞ্চলিক ভাষার বাকপটু ডিজিটাল অভিধান"

হ্যাঁ, ঠিক তাই।
ডঃ মুহম্মদ শহীদুল্লাহ স্যারের সেই অভিধানের নতুন রুপ।

ব্যাবহারকারি সহজেই পাবেন শব্দ, উৎস, পদ ও উচ্চারণ।

এই মঙ্গলবার, ৮ই সেপ্টেম্বর ২০১৫ তে সামারাই কনভেন্সন হল, পান্থপথে "বিজ্ঞান জয়োৎসব ২০১৫" তে উপস্থাপন করা হলো এসপিএসসি, জিআর+ এর পক্ষ থেকে।

সেকেন্ডারি গ্রুপে আমাদের এই প্রজেক্ট প্রথম পুরস্কার পেয়েছে।

                           

আমরা এইচটিএমএল ৫, সিএসএস ৩ ও জাভাস্ক্রিপ্ট ব্যাবহার করে এটা তৈরি করেছি।
অ্যানড্রয়েড অ্যাপ আমরা ডিসেম্বরে দেখাবো।


বিবরণঃ

কেন?


বাংলাদেশের রাষ্ট্রভাষা ও বাঙ্গালির মাতৃভাষা বাংলা। সারা পৃথিবীতে প্রায় ৩৭ কোটি মানুষ বাংলায় কথা বলে। ভারতের ২য় প্রধান রাষ্ট্রভাষা বাংলা। বাংলা ভাষা তার জন্ম থেকেই অঞ্চল ভেদে ভিন্ন হয়ে যাচ্ছে। উচ্চারন ভিন্ন হলেও খাঁটি বাংলাতে অর্থ বদলাচ্ছে না? এই আঞ্চলিক ভাষাকে ধরে রাখার জন্য ডঃ মুহম্মদ শহীদুল্লাহ বাংলা ভাষার আঞ্চলিক শব্দ গুলো সংগ্রহ করে এক অনন্য অভিধান প্রণয়ন করেন। যা বর্তমানে বাংলা একাডেমি প্রকাশ করে আসছে। এই অভিধানটিকে আরও সহজ ও বোধগম্য রুপ দিতে এবং উচ্চারন বোঝার জন্য "আঞ্চলিক ভাষার বাকপটু ডিজিটাল অভিধান" তৈরি করা হয়েছে। 


উপকারিতা

এই আধুনিক অভিধানের মাধ্যমে একজন ব্যবহারকারি সহজেই কোনো আঞ্চলিক শব্দের উৎপত্তি, অর্থ এবং উচ্চারন একই সাথে পাবেন। অনলাইন হালনাগাদ থাকায় সহজেই নতুন শব্দসহ নতুন সংস্করন ডাউনলোড করতে পারবেন। ওয়েব, মোবাইল ও পিসি'র সংস্করণ থাকায় সকল ডিভাইস সমর্থন করবে।   


সীমাবদ্ধতা

  • অ্যাপ্লিকেশনটি এইচটিএমএল বা হাইপারটেক্সট মার্কআপ ল্যাঙ্গুয়েজে লিখিত হওয়ায় ব্যবহারকারী সার্চ করে শব্দ পাওয়ার সুবিধা পাবেন না। তবে সেটি সম্ভব হবে, এ কেবল সময়ের দাবি।
  • সকল শব্দ ব্যবহারকারী নাও পেতে পারেন কেননা বর্তমানে অভিধানের বাহিরে আরও অনেক শব্দের উৎপত্তি হয়েছে।

খরচ/ব্যয়
  • ব্যবহারকারী যদি অনলাইনে ব্যবহার করেন তবে তাকে ইন্টারনেট ডাটার খরচ বহন করতে হবে। মোবাইলে প্রতি পেজ ব্রাউজ করতে আনুমানিক ৮০০ কিলোবাইট ডাটা খরচ হবে।



মৌলিকত্ব

"আঞ্চলিক ভাষার বাকপটু ডিজিটাল অভিধান" সম্পূর্ণ মৌলিক একটি অ্যাপলিকেশন। এটি কোনো অ্যাপ্লিকেশনের সোর্স কোড কপি করে বানানো হয়নি এবং সম্পূর্ণ নিজেদের লেখা কোডে তৈরি করা। বাংলাদেশের আঞ্চলিক ভাষার অভিধান থেকে এর আগে কোনও অ্যাপ্লিকেশন তৈরি করা হয়নি এবং এটিই প্রথম। 

তৈরি করেছে,
গাজী তাওসিফ তুরাবি  [কোডার ও গ্রাফিক্স]
মাহমুদুজ্জামান কমল     [কোডার, কণ্ঠ ও গ্রাফিক্স]
আবদুল্লাহ আল জিম [বেটা টেস্ট, টেকনিক্যাল, ভয়েস]



Related Posts
Previous
« Prev Post

মোট পাতাদর্শিত